হাসপাতাল অটোমেশন

২০১১-১২ অর্থ বৎসরে সরকারী হাসপাতালগুলো অটোমেশনের কাজ শুরু হয়েছে।এ বছর জাতীয় কিডনী রোগ ও ইউরোলজি ইনস্টিটিউট, সরকারী কর্মচারী হাসপাতাল ও মোহাম্মদপুর ফার্টিলিটি সেন্টার অটোমেশন করার কাজ শুরুর জন্য কার্যাদেশ প্রদান করা হয়েছে। অগ্রগতি সন্তোষজনক। ২০১২-১৩ অর্থ বৎসরে জাতীয় হৃদরোগ ইনস্টিটিউট এ জাতীয় অর্থোপেডিক ইনস্টিটিউট অটোমেশন কর্মসূচীর আওতায় আনা হয়েছে যার বাস্তবায়ন কাজ শুরু পথে।

হাসপাতাল অটোমেশনের উদ্দেশ্য হাসপাতালের সকল কাজ তথ্য প্রযুক্তির মাধ্যমে সম্পাদন করা।ধীরে ধীরে দেশের সব সরকারী হাসপাতালে অটোমেশন প্রযুক্তি প্রবর্তন করা হবে। এজন্য ওপেন-এমআরএস (Open Medical Record System) নামে একটি ওপেন সোর্স সফটওয়্যার নির্বাচন করা হয়েছে।স্বাস্থ্য, জনসংখ্যা ও পুষ্টি সেক্টর উন্নয়ন কর্মসূচী ২০১১-১৬-এর আওতায় এই কাজ বাস্তবায়ন করা হবে।

এখানে জানিয়ে রাখা ভালো যে, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের দায়িত্বে নিয়োজিত মাননীয় মন্ত্রী অধ্যাপক আফম রুহুল হক, এমপি-র নির্দেশে বাংলাদেশ সচিবালয় ক্লিনিকে ইতিমধ্যে অটোমেশন পদ্ধতি চালু করা হয়েছে। এর ফল বর্তমানে চিকিৎসক, নার্স, কর্মচারী ও রোগীরা পাচ্ছেন।