নোটিশ বোর্ড

সেবার মানের দৃশ্যমান উন্নয়ন সাধনের...

সেবার মানের দৃশ্যমান উন্নয়ন সাধনের স্বীকৃতিস্বরুপ বিভিন্ন সরকারী হাসপাতাল ও স্বাস্থ্য ব্যবস্থাপকের অফিস পেলো স্বাস্থ্যমন্ত্রী জাতীয় পুরষ্কার ২০১৫ ৮...

  • 6 1
  • 5 3
  • Hasina award ny
  • 2
  • 1
  • 4 2
  • south asian health ministers
  • Untitled-11
  • banner 2
  • 20140513 bangladeshbmw
  • Health Batayan 27 12 2015
  • DSC 0101
  • slider 3
  • Inaguration 16263 2
  • Inaguration 16263 2
  • 1 2
  • web image2
  • DSC 0472
  • 5--1

সেবার মানের দৃশ্যমান উন্নয়ন সাধনের স্বীকৃতিস্বরুপ বিভিন্ন সরকারী হাসপাতাল ও স্বাস্থ্য ব্যবস্থাপকের অফিস পেলো স্বাস্থ্যমন্ত্রী জাতীয় পুরস্কার ২০১৫

সেবার মানের দৃশ্যমান উন্নয়ন সাধনের স্বীকৃতিস্বরুপ বিভিন্ন সরকারী হাসপাতাল ও স্বাস্থ্য ব্যবস্থাপকের অফিস পেলো স্বাস্থ্যমন্ত্রী জাতীয় পুরষ্কার ২০১৫

৮ ডিসেম্বর ২০১৫ রাজধানীর প্যান প্যাসিফিক সোনারগাঁও হোটেলে আয়োজিত একটি অনুষ্ঠানে স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম দেশের বিভিন্ন পর্যায়ের সরকারী হাসপাতাল, বিভাগীয় স্বাস্থ্য পরিচালক ও সিভিল সার্জন অফিসকে সেবার মানের দৃশ্যমান উন্নতির স্বীকৃতিস্বরুপ স্বাস্থ্যমন্ত্রী জাতীয় পুরষ্কার ২০১৫ প্রদান করেন।

মেডিকেল কলেজ হাসপাতাল/ বিশেষায়িত হাসপাতাল ক্যাটেগরিতে ৫ টি হাসপাতাল, জেলা হাসপাতাল ক্যাটেগরিতে ৫ টি হাসপাতাল ও উপজেলা হাসপাতাল ক্যাটেগরিতে ৫ টি হাসপাতালকে জাতীয়ভাবে সেরা ৫ (টপ ৫) হিসাবে পুরষ্কার দেয়া হয়। এছাড়াও প্রতিটি বিভাগে ২ টি উপজেলা হাসপাতালকে সেরা ২ (টপ ২) হিসাবে পুরষ্কৃত করা হয়। জেলা ও উপজেলা পর্যায়ের হাসপাতালগুলোতে সেবার মান উন্নয়নে অবদান রাখার জন্য ২ টি বিভাগীয় স্বাস্থ্য পরিচালক অফিস এবং ৫ টি সিভিল সার্জন অফিসকেও পুরষ্কৃত করা হয়। পুরষ্কারের মোট সংখ্যা ৩৬।

স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (পরিকল্পনা ও উন্নয়ন) -এর দফতরের আওতায় বিশ্বস্বাস্থ্য সংস্থার বাংলাদেশ কান্ট্রি অফিসের কারিগরি সহযোগিতায় “ An initiative for Health System Strengthening” কার্যক্রমের উদ্যোগে এই পুরষ্কার দেয়া হয়। এই কার্যক্রমের উদ্দেশ্য কোন অতিরিক্ত আর্থিক সহায়তা ছাড়াই স্থানীয় নেতৃত্ব ও দলগত চেতনা বিকাশের মাধ্যমে স্ব স্ব হাসপাতাল ও স্বাস্থ্য প্রতিষ্ঠানে বিভিন্ন ক্ষেত্রে দৃশ্যমান ইতিবাচক পরিবর্তন সাধনের জন্য অনুপ্রেরণা দেয়া। যেমন পরিচ্ছন্নতা ও স্টাফ উপস্থিতির উন্নয়ন, ডিসপ্লে বোর্ড ও দিক নির্দেশক চিহ্ন স্থাপন, নিয়মিত ফলো-আপ ও মত-বিনিময় সভা অনুষ্ঠান, ইলেক্ট্রনিক পদ্ধতিতে অনলাইন ডাটাবেইজে ডাটা প্রেরণ , বাগান করা, বর্জ্য ব্যবস্থাপনা উন্নয়ন, বহির্বিভাগে রোগীর অপেক্ষার সময় কমানো, সেবার সার্বিক মান উন্নয়ন, ল্যাবরেটরি সেবা সম্প্রসারণ ইত্যাদি।

কার্যক্রমে অংশগ্রহণের জন্য স্বাস্থ্য অধিদপ্তরের অধীন সকল হাসপাতালকে আমন্ত্রণ জানানো হয়। অংশগ্রহণকারী হাসপাতালসমূহকে ক্রমাগত উন্নতির তথ্য প্রমাণসহ মাসিক ভিত্তিতে কেন্দ্রীয় অনলাইন ডাটাবেইজে হালনাগাদ করে দিতে হয়। অনলাইন রিপোর্টের উপর ভিত্তি করে ১৪টি মেডিকেল কলেজ হাসপাতাল/বিশেষায়িত হাসপাতাল, ২৫টি জেলা হাসপাতাল ও ১০৬টি উপজেলা হাসপাতালকে সরেজমিন মূল্যায়নের জন্য চিহ্নিত করা হয়। বিভিন্ন সংস্থার ৪১ জন সদস্য নিয়ে গঠিত ৮টি দলের পরিদর্শন চেকলিস্ট ভিত্তিক সরেজমিন প্রতিবেদন বিবেচনা করে পুরস্কার প্রদানের জন্য হাসপাতাল ও স্বাস্থ্য ব্যবস্থাপকের অফিসগুলোর নাম চুড়ান্ত করা হয়। মূল্যায়ন কমিটির নেতৃত্ব দেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (বিশ্বস্বাস্থ্য ও জনস্বাস্থ্য) রোকসানা কাদের।

পুরস্কার বিতরণী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্বাস্থ্য প্রতিমন্ত্রী জাহিদ মালেক, স্বাস্থ্য সচিব সৈয়দ মঞ্জুরুল ইসলাম, পরিবার পরিকল্পনা অধিদপ্তরের মহাপরিচালক নুর হোসেন তালুকদার ও বিশ্বস্বাস্থ্য সংস্থার বাংলাদেশ প্রতিনিধি ডা. এন. পারানিথারান।পুরস্কার প্রাপ্ত হাসপাতাল ও স্বাস্থ্য ব্যবস্হাপকগণসহ বিপুল সংখ্যক কর্মকর্তা, দাতা সংস্থার প্রতিনিধি এবং প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়ার সাংবাদিকদের উপস্থিতিতে আয়োজিত এই অনুষ্ঠানে সভাপতিত্ব করেন স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডাঃ দীন মোহাম্মদ নুরুল হক, স্বাগতঃ বক্তব্য দেন অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডাঃ আবুল কালাম আজাদ এবং ধন্যবাদ জ্ঞাপন করেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (বিশ্বস্বাস্থ্য ও জনস্বাস্থ্য) রোকসানা কাদের। অনুষ্ঠানে বিভিন্ন সরকারী হাসপাতালের একটি র‌্যাংকিংও প্রকাশ করা হয় যা স্বাস্থ্য অধিদপ্তরের ওয়েবসাইটে প্রকাশ করা হবে।

পুরষ্কারপ্রাপ্ত সরকারী হাসপাতাল ও স্বাস্থ্য ব্যবস্থাপক অফিসসমূহের তালিকা

শ্রেষ্ঠ ৫ মেডিকেল কলেজ হাসপাতাল/ বিশেষায়িত হাসপাতাল

শ্রেষ্ঠ ৫ জেলা হাসপাতাল

শ্রেষ্ঠ ৫ উপজেলা হাসপাতাল

শ্রেষ্ঠ ৫ সিভিল সার্জন অফিস

শ্রেষ্ঠ ২ বিভাগীয় স্বাস্থ্য পরিচালক অফিস

ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল

কুষ্টিয়া জেলা হাসপাতাল

ঈশ্বরদী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স, পাবনা

সিভিল সার্জন অফিস, নরসিংদী

বিভাগীয় স্বাস্থ্য পরিচালক অফিস, বরিশাল

ফরিদপুর মেডিকেল কলেজ হাসপাতাল

নরসিংদী জেলা হাসপাতাল

সাঁথিয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স, পাবনা

সিভিল সার্জন অফিস, গাজীপুর

বিভাগীয় স্বাস্থ্য পরিচালক অফিস, ঢাকা

শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ হাসপাতাল

ঝিনাইদাহ জেলা হাসপাতাল

কালাই উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স, জয়পুরহাট

সিভিল সার্জন অফিস, বরিশাল

 

শহীদ জিয়াউর রহমান মেডিকেল কলেজ হাসপাতাল

গাজীপুর জেলা হাসপাতাল

মানিকছড়ি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স, খাগড়াছড়ি

সিভিল সার্জন অফিস, পাবনা

 

চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতাল

জয়পুরহাট জেলা হাসপাতাল

শ্রীমঙ্গল উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স, মৌলভীবাজার

সিভিল সার্জন অফিস, মুন্সিগঞ্জ

 

 

বিভাগ অনুযায়ী সেরা ২ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স

 

বরিশাল বিভাগ

উজিরপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স, বরিশাল

হিজলা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স, বরিশাল

রাজশাহী বিভাগ

ঈশ্বরদী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স, পাবনা

সাঁথিয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স, পাবনা

চট্টগ্রাম বিভাগ

মানিকছড়ি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স, খাগড়াছড়ি

পানছড়ি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স, খাগড়াছড়ি

রংপুর বিভাগ

উলিপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স, কুড়িগ্রাম

পীরগাছা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স, রংপুর

ঢাকা বিভাগ

কালকিনি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স, মাদারীপুর

টংগীবাড়ি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স, মুন্সিগঞ্জ

সিলেট বিভাগ

শ্রীমঙ্গল উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স, মৌলভীবাজার

ফেঞ্চুগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স, সিলেট

খুলনা বিভাগ

কালিগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স, সাতক্ষীরা

শৈলকূপা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স, ঝিনাইদাহ